টিকা নিয়েছেন অর্ধকোটি মানুষ

গত বছর ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত করা হয়। এরপর ১৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে মৃত রোগী পাওয়া যায়। এ থেকে কেবল শুরু এরপর সময় যত গড়িয়েছে তত বেড়েছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। তবে গত বছরের সেপ্টেম্বর মাসের পর কিছুটা কমতে থাকে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। তবে চলতি মাসে হঠাৎ করেই বেড়ে যায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখন তো প্রতিদিন শুধু বাড়ছে আর বাড়ছেই। এটিকে বলা হচ্ছে বাংলাদেশে করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েভ। তবে করোনা ভাইরাসে আক্রান্তের পাশাপাশি করোনা ভাইরাসের টিকাও সমান তালে নিচ্ছে বাংলাদেশের জনগণ। এখন পর্যন্ত বাংলাদেশের প্রায় অর্ধকোটি মানুষ করোনা ভাইরাসের টিকা নিয়েছে। 


এ বছর ৭ ই ফেব্রুয়ারি বাংলাদেশে বড় আয়োজন করে প্রায় হাজারের উপর হাসপাতালে একযোগে শুরু হয় করোনা ভাইরাসের গণটিকাদান কর্মসূচি। এই টিকাদান কর্মসূচির এখন প্রায় দেড় মাস পাড় হয়েছে। এই দেড় মাসে প্রায় ৫০ লক্ষের অধিক মানুষ এই করোনা ভাইরাসের টিকা নিয়েছে। 


বাংলাদেশে যে করোনা ভাইরাসের টিকা দেয়া হচ্ছে তা হচ্ছে অক্সফোর্ডের আবিষ্কার করা টিকা। এবং সেই টিকাটি প্রস্তুত করেছে ভারতের সেরাম ইনস্টিটিউট। চলতি মার্চ মাসে করোনা ভাইরাসের প্রথম ডোজ নেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। তার আগেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা করোনা ভাইরাসের টিকা নিয়েছেন। এছাড়া আরো অনেক মন্ত্রী ও বিশেষ ব্যক্তিবর্গ এই করোনা ভাইরাসের প্রথম ডোজ নিয়েছেন। 


করোনা ভাইরাসের টিকা এখন পর্যন্ত ঢাকা বিভাগে টিকা নিয়েছেন ১৫৯৮০৯১ জন, এর মধ্যে শুধু ঢাকা মহানগরীতেই নিয়েছেন ৭৯২২১২ জন। এছাড়া ময়মনসিংহ বিভাগে টিকা নিয়েছেন ২২৮৮০৩ জন, চট্টগ্রাম বিভাগে টিকা নিয়েছেন ১০১৪৯১৩ জন, রাজশাহী বিভাগে করোনা টিকা নিয়েছেন ৫৫৮২৪২ জন, রংপুর বিভাগে টিকা নিয়েছেন ৪৯৯৮৮৯ জন, খুলনা বিভাগে টিকা নিয়েছেন ৬৪৬০৪২ জন, বরিশাল বিভাগে টিকা নিয়েছেন ২২৮৩৭৪ জন এবং সিলেট বিভাগে টিকা নিয়েছেন ২৫৯৮৭৮ জন। এছাড়া করোনা ভাইরাসের টিকা নেয়ার জন্য আবেদন করেছেন ৬৩৭৮০২৭ জন।


খুব দ্রুত করোনা ভাইরাসের দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে। তবে দিনকে দিন করোনা ভাইরাসের সংক্রমণ যেহারে বেড়ে চলছে তাতে করে এটি বড় চিন্তার কারণ হয়ে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.