লা লীগায় টানা ১৭ ম্যাচ অপরাজিত বার্সেলোনা


বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে জঘন্যতম প্রেসিডেন্ট হচ্ছে জোসেফ মারিয়া বার্তামিউ। তার সময়কালকে বার্সার সবচেয়ে খারাপ সময় হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বিগত দুই বছর ধরে বার্সেলোনার তেমন ভালো সময় যাচ্ছে না। বিশেষ করে গত মৌসুমে তো ট্রফিলেস ছিলো স্প্যানিশ জায়ান্ট এফসি বার্সেলোনা। আর যার মধ্যে ছিলো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে জার্মান জায়ান্ট এফসি বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলের বিশাল হার। তবে সব কাটিয়ে এ মৌসুমে নতুন করে শুরু করার উদ্যোগ নিয়েছে। প্রথম থেকে চেষ্টা করলেও বার্সেলোনা সমস্যার মধ্যে ছিলো। লীগে একসময় ১৫ তম পজিশনে ছিলো বার্সেলোনা। অনেকেই বলেছিলো বার্সেলোনা হয়তো রেলিগেশনে পড়বো। তবে এখন এই বার্সেলোনা লিগে দ্বিতীয় স্থানে রয়েছে। লীগ টপার অ্যাথলেটিকো মাদ্রিদের থেকে মাত্র ৪ পয়েন্ট পিছিয়ে রয়েছে বার্সেলোনা। এমনকি লা লীগায় টানা ১৭ ম্যাচ অপরাজিত রয়েছে এফসি বার্সেলোনা।


লা লীগার শুরু থেকেই দাপটের সাথে খেলতে থাকে দিয়োগো সিমিওনের অ্যাথলেটিকো মাদ্রিদ। আর রিয়াল মাদ্রিদ খুব স্বাভাবিকভাবেই খেলতে থাকে। তবে লিওনেল মেসির এফসি বার্সেলোনা প্রথম থেকেই ধুঁকতে থাকে। যার কারণ অবশ্য ছিলো গত মৌসুমে ট্রফিলেস থাকা। এছাড়া উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে জার্মান জায়ান্ট এফসি বায়ার্ন মিউনিখের কাছে ৮ গোলের হারের পর অনেকটাই ব্যাকফুটে চলে যায় এফসি বার্সেলোনা। আর নতুন কোচ রোনাল্ড কোম্যান নতুন করে বার্সেলোনাকে সাজাতে থাকেন। আর এখানেই সময় লেগে যায় এফসি বার্সেলোনার। আর এই রেভুলেশন পিরিয়ডে অনেকেই বার্সেলোনাকে তুচ্ছ ভাবতে শুরু করে। তবে দিন যত এগোচ্ছিলো তত ধারালো হচ্ছে এফসি বার্সেলোনা। লীগে একসময় যাদের অবস্থান ছিলো ১৫ তম তারাই এখন চোখ রাঙানি দিচ্ছে লা লীগার শিরোপার। হয়তো লীগ ম্যাচগুলো টানা জিততে পারলে লা লীগার শিরোপা আবারো বার্সেলোনার ঘরে চলে আসবে।


বার্সেলোনার হাতের কাছে এখন দুটি শিরোপা হাতছানি দিচ্ছে। একটি হচ্ছে কোপা দেল রে এবং অপরটি হচ্ছে লা লীগা‌। ইতিমধ্যেই কোপা দেল রের ফাইনাল নিশ্চিত করেছে বার্সেলোনা। আগামী ১৭ই এপ্রিল অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে ফাইনালে মুখোমুখি হবে এফসি বার্সেলোনা। যদিও সুপার কাপে এই অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে হেরেছিলো এফসি বার্সেলোনা। তবে সেই সুপার কাপের এফসি বার্সেলোনা আর এখনকার এফসি বার্সেলোনার মধ্যে আকাশ পাতাল তফাৎ। তবে ধারণা করা হচ্ছে বর্তমানে বার্সেলোনার খেলার যে ধার তাতে করে কোপা দেল রের শিরোপা বার্সেলোনার ঘরেই উঠবে। আর লা লীগার শিরোপা কার ঘরে যাবে সেটা জানতে লা লীগা শেষ পর্যন্ত দেখতে হবে। কেননা এখন এফসি বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিকো মাদ্রিদ এই তিণ দলের সমান সম্ভাবনা রয়েছে লা লীগা শিরোপা জেতার। তবে ৩ দলের পয়েন্ট একে অপরের কাছাকাছি। কে জিতবে তা এখন নিশ্চিত করে বলা মুশকিল। একসময় বলা হচ্ছিলো লা লীগা অ্যাথলেটিকো মাদ্রিদ লীগ জিতবে। কিন্তু তারা এতোই পয়েন্ট লুজ করেছে যে তারা এখন হাতের নাগালে থাকা লীগ শিরোপা হারালেও অবাক হবার কিছুই থাকবে না।


এফসি বার্সেলোনার বর্তমান পরিস্থিতি নিয়ে এফসি বার্সেলোনার হেড কোচ নেদারল্যান্ডের রোনাল্ড কোম্যান বলেছেন, ” আমরা এখন একটা রেভুলুশন পিরিয়ডের মধ্যে দিয়ে চলছি। আমরা যে পরিবর্তন হচ্ছি তা এখন ইতিমধ্যেই প্রমাণ করতে সক্ষম হয়েছি‌। আমাদের বিগত কয়েক ম্যাচ দেখলে অবশ্যই এটা পরিলক্ষিত যে বার্সেলোনা এখন আর আগের মতো নেই। তারা অনেক পরিবর্তন হয়েছে। এটা যদি আমরা ধরে রাখতে পারি তবে হয়তো লা লীগা এবং কোপা দেল রে শিরোপা ঘরে তুলতে পারবো। শিরোপা পাবো কিনা এটা নিয়ে মাথা না ঘামিয়ে আমাদের মূল লক্ষ্য এখন ভালো খেলা এবং ম্যাচ প্রতি চিন্তা করা।”


বার্সেলোনা লীগ জিতবে কিনা তা জানা নাই। তবে বার্সেলোনা এখন যে খেলা প্রদর্শন করছে তাতে যে শিরোপার জন্য বার্সেলোনা ফেভারিট তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.