শুভ জন্মদিন সাকিব আল হাসান


বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। হ্যা বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় হচ্ছেন সাকিব আল হাসান। প্রায় ১৫ বছর হয়ে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে প্রতিনিধিত্ব করছেন। এই ১৫ বছরে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নিজেকে যেমন করেছেন সেরা তেমনি বাংলাদেশ ক্রিকেটকেও তিনি নিয়ে গিয়েছেন অনন্য পর্যায়ে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের একজন অপরিহার্য ক্রিকেটার‌ হিসেবে নিজেকে করে তুলেছেন অনন্য। আজ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ৩৪ তম জন্মদিন পূর্ণ হলো।


১৯৮৭ সালের ২৪শে মার্চ মাগুরায় জন্মগ্রহণ করেন সাকিব আল হাসান। তিনি ময়না নামেও পরিচিত। তিনি একজন পরিপূর্ণ অলরাউন্ডার। তিনি বা হাতি ব্যাটসম্যান‌ হিসেবে দায়িত্ব পালন করেন। আর তিনি বা হাতি স্লো লেফট আর্ম বোলার হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।


সাকিব আল হাসান যে দলগুলোতে খেলেছেন তা হলো: কলকাতা নাইট রাইডার্স, সানরাইজার্স হায়দ্রাবাদ, অ্যাডিলেইড স্ট্রাইকার্স, বার্বাডোস ট্রাইডেন্টস, ব্রাম্পটন উলভস, ঢাকা গ্ল্যাডিয়েটরস, জেমকন খুলনা, খুলনা টাইগার্স, জ্যামাইকা থালাওয়াস, করাচি কিংস, পেশোয়ার জালমি, উরচেষ্টারশায়ার।


বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এখন পর্যন্ত মোট ৫৭টি টেস্ট ম্যাচ খেলেছেন। যাতে তিনি‌ ৩৯৩০ রান করেছেন। সর্বোচ্চ স্কোর ছিলো: ২১৭ রান। হাফ সেঞ্চুরি করেছেন ২৫টি এবং সেঞ্চুরি করেছেন ৫টি। উক্ত ৫৭ টেস্টে সাকিব আল হাসান মোট ২১০টি উইকেট নিয়েছেন। তার বেষ্ট বোলিং ফিগার ৭ উইকেটের বিনিময়ে ৩৬ রান। যার মধ্যে ৫ উইকেট নিয়েছেন ১৮ বার।


সাকিব আল হাসান এখন পর্যন্ত মোট ২০৯টি ওয়ানডে খেলেছেন। যার মধ্যে তিনি ৬৪৩৬ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর হচ্ছে ১৩৪ রান। তিনি হাফ সেঞ্চুরি করেছেন ৪৮টি এবং সেঞ্চুরি করেছেন ৯টি। উক্ত ২০৯টি ওয়ানডেতে তিনি মোট ২৬৬টি উইকেট নিয়েছেন। তার বেষ্ট বোলিং ফিগার হচ্ছে ৫ উইকেটের বিনিময়ে ২৯ রান। আর ৫ উইকেট নিয়েছেন ২ বার।


সাকিব আল হাসান এখন পর্যন্ত ৭৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। রান করেছেন ১৫৬৭। আর সর্বোচ্চ স্কোর ৮৪ রান। হাফ সেঞ্চুরি ৯টি ও সেঞ্চুরি নেই। আর উইকেট নিয়েছেন ৯২টি। বেষ্ট বোলিং ফিগার ৫/২০। ১ বার ৫ উইকেট নিয়েছেন।


সাকিব যে দুর্বার গতিতে রয়েছে তাতে করে সে আরো অনেক দূর যাবে। সাকিব হয়তো সর্বোচ্চ ৫-৬ বছর খেলতে পারবেন আশা করা যায় যখন সাকিব অবসরে যাবেন তখন তিনি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেবে অবসরে যাবেন।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.