৫টি গুরুত্বপূর্ণ বিষয় যা ব্লগিং শুরু করার আগে অবশ্যই জেনে নেওয়া উচিত

আমাদের কন্টেন্ট রাইটিং ক্যরিয়ার বিষয়ক সেমিনারের পর থেকে সবাই কম বেশি অনুশীলন করছেন। তাই, একজন প্রোফেশনাল রাইটারের নিজের পোর্টফলিও হিসেবে একটি ব্লগ থাকা খুবই প্রয়োজন। এছাড়া, ব্লগিং থেকে আপনি আপনার জন্য একটি প্যাসিব আরনিং এর সুযোগ তৈরি করতে পারেন। এখন বলবেন ভাই আমি তো শুধু লিখতে জানি, ব্লগ ওয়েবসাইট বানাবো কি করে?  

চিন্তার কোন কারন নেই, আমি খুব শিগ্রই আপনাদের জন্য আরো একটি সেমিনারের আয়োজন করব যেখানে আপনারা দেখবেন কিভাবে খুব সহজেই ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ব্লগ তৈরি করা যায়। যেমন, আইটেকি

কিন্তু ব্লগিং শুরু করার আগে আপনাকে অবশ্যই কিছু বিষয় জানতে হবে। নতুনরা এই বিষয় গুলো নিয়ে অনেক বিভ্রান্তিতে ভুগে।  তাহলে চলুন এই বিভ্রান্তিগুলোর সমাধান দেখে নেই।

১। ডোমেইন এবং হোস্টিং

ওয়ার্ডপ্রেস এবং ব্লগার উভয়েই আপনি ফ্রিতে ব্লগ সাইট তৈরি করতে পারবেন। কিন্তু ওই ক্ষেত্রে আপনাকে অনেক সীমাবদ্ধতার মধ্যে কাজ করতে হবে। অল্প কিছু ইনভেস্ট করেই আপনি প্রিমিয়াম একটা ডোমেইন ও হোস্টিং নিতে পারেন। 

এছাড়া, অনেক কোম্পানি আছে যারা ফ্রিতে ডোমেইন হোস্টিং দিয়ে থাকে, এগুলাকে সম্পূর্ণভাবে এভয়েড করতে হবে। কারন, ওগুলো যেকোন সময় আবার বন্ধ হয়ে যায়। তাই, ডোমেইন এবং হোস্টিং অবশ্যই ভাল মানের কোম্পানি থেকে নিবেন, এবং ডোমেইনটি (.com) নেওয়ার চেস্টা করবেন।

২। সি এম এস প্লাটফর্ম বাছাই করা

বর্তমানে ব্লগিং ওয়েবসাইটের জন্য ব্লগার এবং ওয়ার্ডপ্রেস উভয়ই খুব জনপ্রিয় একটি মাধ্যম। এছাড়াও, আরো অনেক প্লাটফর্ম আছে ব্লগ তৈরি করার জন্য। কিন্তু, আপনি কোনটাকে বাছাই করবেন আপনার ব্লগের জন্য?

যদি আমাকে জিজ্ঞেস করেন, আমি ওয়ার্ডপ্রেস সিলেক্ট করব। কারন, ওয়ার্ডপ্রেসে খুব সহজেই একটি প্রিমিয়াম সাইট তৈরি করা যায়। এছাড়া, ওয়ার্ডপ্রেস ইউসার ফ্রেন্ডলি এবং এস ই ও ফ্রেন্ডলি। আমার মতে ওয়ার্ডপ্রেসের বিকল্প নেই। 

৩। ওয়েবসাইট ডিজাইন 

ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস যেখানেই ব্লগ করেন না কেন, সব চেয়ে ভাল হয় যদি আপনি নিজেই এই কাজটা করেন। অন্যথায়, আপনার একজন প্রফেশনাল হায়ার করতে হবে যা অনেকের জন্যই ব্যয়বহুল। এছাড়া, ওয়ার্ডপ্রেসে একটি ব্লগসাইট তৈরি করা আহামরি কোন কঠিন কাজ নয়। ওয়ার্ডপ্রেসের টুকটাক কাজ জানা থাকলে সাইট মেইন্টেইন করতেও আপনার অনেক সহায়তা হবে। আর একটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়, আপনার ব্লগের রেগুলার ব্যাকআপ রাখতে ভুলবেন নাহ।

৪। এস ই ও

এস ই ও ফ্রেন্ডলি কন্টেন্ট তো লিখতে জানেন। কিন্তু, ব্লগ শুরু করার আগে আপনার অবশ্যই বেসিক এস ই ও এর কাজ জানা থাকতে হবে। যেমন, কি-ওয়ার্ড রিসার্চ, অন পেজ এস ই ও, টেকনিকাল অডিট, ইত্যাদি।

৫। বিভিন্ন সার্চ ইঞ্জিন

ব্লগ শুরু করার আগে আপনার অবশ্যই বিভিন্ন সার্চ ইঞ্জিনের ওয়েব মাস্টার টুলস সম্পর্কে ভালো ধারনা রাখতে হবে। যেমন, বিং, গুগল সার্চ কনসল, ইত্যাদি।

এছাড়াও, আরো অনেক বিষয় আছে যেগুলো ব্লগিং শুরু করার আগে আপনার অবশ্যই  জানতে হবে। আর, এসব কিছু নিয়েই আমরা খুব শীগ্রই আপনাদের জন্য একটি সেমিনার আয়োজন করব। সুতরাং, রাইটিং হাইভের পাশেই থাকুন।

ধন্যবাদ।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.